May 2, 2024, 10:42 pm

News Headline :
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ পূর্বাচলে অর্ধেকের বেশি প্লট বিক্রি করে দিয়েছেন প্রবাসীরা যাত্রাবাড়ীতে পরিবহনে চাঁদাবাজি, গ্রেফতার ১১ নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী দীর্ঘ তাপপ্রবাহের পর অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর গাজায় বিধ্বস্ত বাড়ি-ঘর পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহযোগিতা করবে থাইল্যান্ড : প্রধানমন্ত্রী মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা বেতন-ভাতার দাবিতে দিনকালের সাংবাদিকদের মানববন্ধন

ঘরেই রান্না করুন ‘হাঁসের মালাইকারি

যমুনা নিউজ বিডি: গরম গরম ভাত, পোলাও, খিচুড়ি, ভুনা খিচুড়ি, রুটি, পরাটার এবং নান রুটি সঙ্গে হাঁসের মাংস খাওয়ার মজাই আলাদা। তবে অনেকেরই ধারণা ঘরে হাঁসের মাংস রান্না করা বেশ কঠিন। কিন্তু চাইলে আজ খুব সহজে ঘরেই রান্না করতে পারেন ‘হাঁসের মালাইকারি’।

আর দেরি না করে দেখে নিন হাঁসের মালাইকারি রান্নার রেসিপিটি-

উপকরণ

১. হাঁস ২টি
২. নারকেলের দুধ ৬ কাপ
৩. টকদই ১ কাপ
৪. মিষ্টি দই ১ কাপ
৫. কাঁচা দুধ ১ কাপ
৬. পেঁয়াজ কুচি ১ কাপ
৭. পেঁয়াজ বাটা আধা কাপ
৮. আদা বাটা ৪ টেবিল চামচ
৯. রসুন বাটা ২ টেবিল চামচ
১০. জিরা বাটা ১ চা চামচ
১১. বাদাম বাটা ২ টেবিল চামচ
১২. পোস্তদানা বাটা ২ টেবিল চামচ
১৩. হলুদ গুঁড়া ৮ চা চামচ
১৪. মরিচ গুঁড়া ১ চা চামচ
১৫. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ
১৬. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
১৭. জায়ফল ও জয়ত্রী গুঁড়া আধা চা চামচ
১৮. দারুচিনি ৬ টুকরো
১৯. এলাচ ৬টি
২০. লবঙ্গ ৬টি
২১. তেজপাতা ৪টি
২২. ঘি আধা কাপ
২৩. তেল এক কাপ
২৪. লবণ পরিমাণমতো
২৫. কাঁচা মরিচ ৫-৬টি ও
২৬. বেরেস্তা আধা কাপ।

প্রণালী

> হাঁস পরিষ্কার করে চামড়াসহ টুকরোগুলো ধুয়ে পানি ঝরিয়ে দুধ ও হলুদ মেখে ঘণ্টাখানেক মেরিনেট করে রাখুন। তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ বাদামি রঙে ভেজে সব বাটা মসলা কষিয়ে নিন।

> এরপর মাংস দিয়ে কষাতে হবে। একে একে লবণ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, মরিচ, গোলমরিচ, দই দিয়ে কিছুক্ষণ কষিয়ে ৫ কাপ নারকেলের দুধ ও ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে।

> মাংস সেদ্ধ না হলে আরো পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে গেলে এক কাপ নারকেলের দুধ, বেরেস্তা, গরম মসলার গুঁড়ো, জায়ফল-জয়ত্রী গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ রাখুন।

> এরপর তেল উপরে ভেসে উঠলে মালাই দিয়ে নামাতে হবে। হাঁসের মাংসের মালাইকারি রুটি, নান রুটি, পরোটা, ভাত অথবা ভুনা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD